গ্রাফিক ডিজাইনার হিসাবে আপনার ক্লায়েন্টদের পরিচালনা করার কিছু গুরুত্বপূর্ণ টিপস। 


একজন ফ্রিল্যান্সার গ্রাফিক ডিজাইনারের ক্লায়েন্টদের সাথে একটি প্রাথমিক পরামর্শ থাকা উচিত যারা ডিজাইন অ্যাসাইনমেন্ট অফার করে। পরামর্শটি ডিজাইনারকে ক্লায়েন্টের ডিজাইনের প্রয়োজনীয়তা সম্পর্কে জানতে অনেক সাহায্য করে, যা প্রত্যাশার সাথে সামঞ্জস্য রেখে চূড়ান্ত পণ্য তৈরি করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি প্রকল্প সম্পূর্ণ করতে আপনাকে কতটা কাজ করতে হবে সে সম্পর্কেও ক্লায়েন্ট আপনাকে জানাবে।


প্রকল্প প্রস্তাব (প্রজেক্ট প্রপোজাল)


আপনার ক্লায়েন্টদের সন্তুষ্ট রাখতে প্রথমে যে জিনিসটি মনে রাখতে হবে তা হল আপনার কাছে একটি প্রকল্প প্রস্তাব রয়েছে। আপনার প্রকল্প প্রস্তাব আসলে আপনার বিক্রয় প্রস্তাবটি আপনার সম্ভাব্য ক্লায়েন্টকে বোঝাতে হবে যে আপনি আপনার ক্লায়েন্টদের গ্রাফিক ডিজাইনের প্রয়োজনীয়তা সম্পূর্ণরূপে জানেন। এটি আপনার ক্লায়েন্টদের নিশ্চিত করতে সাহায্য করবে যে তারা যে গ্রাফিক ডিজাইনের চাকরিগুলি পোস্ট করছে তার জন্য আপনিই সেরা প্রার্থী।


নিশ্চিত করুন যে প্রস্তাবটিতে আপনার মূল্য, ডিজাইন প্রক্রিয়া, টাইমলাইন ইত্যাদি উল্লেখ রয়েছে। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি আপনার প্রস্তাবে যা বলছেন তা স্পষ্ট এবং দ্ব্যর্থহীন যাতে আপনি স্পষ্টভাবে দেখাতে পারেন যে ক্লায়েন্ট আপনার কাছ থেকে কী আশা করতে পারে। এটি ক্লায়েন্টদের আপনার ক্ষমতার একটি পরিষ্কার এবং সৎ মূল্যায়ন পেতে সাহায্য করে এবং এর পরিবর্তে, এটি আপনাকে ক্লায়েন্টের প্রত্যাশাগুলি পরিচালনা করতে সহায়তা করে। 


আপনি আপনার ক্লায়েন্টের পোস্ট করা প্রপোজাল টি ভালো করে পড়েছেন এইটা তাকে বুঝতে হবে। এবং তাকে তার ডিজাইন সম্পর্কে প্রশ্ন করতে হবে। তার ডিজাইনের উপর ভিত্তি করে কিছু প্রশ্ন কিছু প্রশ্ন করতে হবে যা তিনি তার জব প্রপোজাল এ উল্লেখ করে নি। এর ফলে আপনার ক্লায়েন্ট বুঝতে পারবে যে আপনি তার দেয়া জব প্রপোজালটি ভালো করে পড়েছেন। অনেক সময় আমরা ভুল করি কি আমরা ক্লায়েন্টের জব প্রপোজাল ভালো করে না পড়েই তার দেয়া জব প্রপোজাল টিতে বিট করে থাকি, এতে করে ক্লায়েন্ট বিরক্ত হয় এবং কাজ পাওয়ার সম্ভাবনা মোটেও থাকে না। 


ক্লায়েন্টদের সাথে চুক্তি


ফ্রিল্যান্সিং গ্রাফিক ডিজাইনারদের অবশ্যই একটি চুক্তি বা চুক্তি স্বাক্ষর করার আগে ক্লায়েন্টের সাথে কী বিষয়ে সম্মত হচ্ছেন সেদিকেও মনোযোগ দিতে হবে। এটা নিশ্চিত করুন যে চুক্তিটি আপনি এবং আপনার ক্লায়েন্ট কি প্রদান করবেন এবং ক্লায়েন্ট আপনাকে কীভাবে অর্থ প্রদান করবে সে সম্পর্কে একটি স্পষ্ট-শব্দযুক্ত বিবৃতি। ভবিষ্যতে উভয় পক্ষের মধ্যে যেকোন বিবাদ এবং উত্তেজনা থেকে দূরে থাকার জন্য এই ধরনের সমস্ত স্পষ্টতা অপরিহার্য।


আপনি AIGA-এর ওয়েবসাইট থেকে ওয়েবে নমুনা চুক্তিগুলি খুঁজে পেতে পারেন। আপনি এই সাইটগুলিতে প্রদত্ত সাধারণ শর্তাবলী দেখতে পারেন এবং আপনার চুক্তির জন্য উপযুক্তগুলি বেছে নিতে পারেন। চুক্তি বা চুক্তিতে একটি ডিজিটাল স্বাক্ষর রাখার জন্য এবং ইমেলের মাধ্যমে ক্লায়েন্টের কাছে আপনার নথি পাঠানোর জন্য, Right Signature-এর মতো সাইট থেকে সাহায্য নিন।


আপনার ক্লায়েন্টের প্রত্যাশা বুঝুন

কখনও কখনও, ক্লায়েন্টরা তাদের কাছে দেওয়া ডিজাইনের কাজগুলি অসন্তোষজনক বলে মনে করেন। তাই একজন গ্রাফিক ডিজাইনারের জন্য ডিজাইন প্রজেক্ট থেকে ক্লায়েন্টের প্রত্যাশা বোঝা গুরুত্বপূর্ণ। প্রথমে, আপনার ক্লায়েন্টের ডিজাইনের চাহিদা বোঝার জন্য প্রশ্ন করুন। আপনার ক্লায়েন্টের কাছে প্রশ্নগুলির একটি পূর্বনির্ধারিত তালিকা নিয়ে যাওয়া এবং সঠিক উত্তর দেওয়া ভাল হবে।


উদাহরণস্বরূপ, আপনি রঙ পছন্দ, লক্ষ্য জনসংখ্যা এবং ফন্ট সিলেকশন সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন। এটি আপনাকে আপনার ক্লায়েন্টের প্রত্যাশাগুলি আরও ভালভাবে বুঝতে সাহায্য করবে। 


কিছু ডিজাইনার একটি ডিজাইনের ধারণা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য ক্লায়েন্ট দ্বারা প্রদত্ত একটি ডিজাইনের সংক্ষিপ্ত উপর নির্ভর করে। অনেক ক্লায়েন্ট রং, ফন্ট, টেক্সট, চিহ্ন, শৈলী এবং কোম্পানির পটভূমি, টার্গেট কাস্টমার ইত্যাদি সম্পর্কে ডিজাইন ব্রিফে পর্যাপ্ত তথ্য প্রদান করে না। সুনির্দিষ্ট উত্তর পেতে আপনার ক্লায়েন্টের সাথে আপনার ভালো চ্যাট আছে কিনা তা নিশ্চিত করুন। যদি আপনার ক্লায়েন্ট খুব ব্যস্ত থাকে বা তথ্য প্রদান না করে, তাহলে ক্লায়েন্টের কোম্পানি, ব্যবসা এবং টার্গেট গ্রাহকদের সম্পর্কে আপনার গবেষণা করুন।


আপনার রিভিশন লক্ষ্য বলুন

আপনার গ্রাফিক ডিজাইনের সংশোধনের জন্য আপনার ক্লায়েন্টের কাছ থেকে কতগুলি অনুরোধ আপনি পূরণ করতে পারেন? এটি চুক্তিতে স্পষ্টভাবে উল্লেখ করা উচিত। আপনি কতগুলি সংশোধন করবেন তা আপনাকে অবশ্যই জানাতে হবে এবং এর বাইরে, আপনি অতিরিক্ত ফি নেবেন। বেশিরভাগ ডিজাইনার তিনটি রিভিশন অফার করে এবং প্রতিটি পরবর্তী রিভিশনের জন্য ফি চার্জ করে।


গ্রাফিক ডিজাইন প্রকল্প খুঁজছেন?

আমরা সারা বিশ্ব থেকে হাজার হাজার ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনারকে তাদের দক্ষতার ক্ষেত্রে ক্লায়েন্ট এবং গ্রাফিক ডিজাইন প্রকল্পগুলি খুঁজে পেতে সাহায্য করেছি, যেমন লোগো ডিজাইন, ওয়েবসাইট ডিজাইন, সোশ্যাল মিডিয়া পোস্ট, ফ্লায়ার ডিজাইন, বিজনেস কার্ড ডিজাইন, স্টেশনারি ডিজাইন, সিভি ডিজাইন, ব্যানার ডিজাইন এবং আরও অনেক কিছু।


আপনার মতামত আরোপ করবেন না

নির্দিষ্ট গ্রাফিক ডিজাইনের বিষয়ে আপনার ক্লায়েন্টের সাথে মতবিরোধ যেখানেই হোক না কেন একজন বিশেষজ্ঞ হিসাবে আপনি আপনার মতামত দিয়েছেন তা নিশ্চিত করুন। যদি ক্লায়েন্ট এখনও আপনার দৃষ্টিভঙ্গির সাথে একমত না হয় তবে তা হতে দিন। যখন একজন ক্লায়েন্ট অনড় হয়ে পড়ে, তখন প্রজেক্ট ছেড়ে না দিয়ে শুধু আপনার ক্লায়েন্টের ইচ্ছা অনুযায়ী কাজ শেষ করার দিকে মনোনিবেশ করুন। সর্বোপরি, তারা আপনাকে অর্থ প্রদান করছে এবং তাই তাদের সিদ্ধান্তকে প্রাধান্য দেওয়া উচিত।


একবার আপনি আপনার ক্লায়েন্টের সাথে চুক্তিতে স্বাক্ষর করলে, এখন আপনার ধাতু প্রমাণ করার সময়। আপনি পরবর্তী প্রকল্পের যোগ্য কিনা তা নির্ধারণ করতে ক্লায়েন্ট আপনার কাজের-দক্ষতা বিচার করবে। আপনার নির্ধারিত তারিখের মধ্যে প্রকল্পটি শেষ করার এবং বিতরণ করার চেষ্টা করা উচিত। এ জন্য এই পদক্ষেপগুলো নিন।

আপনার ক্লায়েন্টদের সাথে কাজ করার সময় এখানে বিবেচনা করার জন্য দ্রুত পয়েন্টগুলি রয়েছে৷

বুঝুন এবং প্রত্যাশা পরিচালনা করুন। নিশ্চিত করুন যে আপনি আপনার ক্লায়েন্টের কাছ থেকে রঙ, ডিজাইনের তথ্য, লোগো, ছবি ইত্যাদির বিষয়ে একটি বিশদ তথ্য পেয়েছেন যাতে লোগো, ব্যবসায়িক কার্ড ইত্যাদির মতো ডিজাইন আইটেম অন্তর্ভুক্ত করা যায়।


সময়সীমা নির্ধারণ করুন -

প্রকল্পটি সম্পূর্ণ এবং বিতরণের জন্য সময়সীমা আগে থেকেই জানা গুরুত্বপূর্ণ। সময়সীমা শুধু কাজ শেষ করার জন্য নয়, এর বিভিন্ন পর্যায়ের জন্যও নির্ধারণ করা উচিত। আপনার ক্লায়েন্টকে গ্রাফিক টাস্কের প্রথম, দ্বিতীয় বা তৃতীয় খসড়া প্রদানের সময়সীমা সম্পর্কে স্পষ্টভাবে বলা উচিত। এটি আপনার ক্লায়েন্টের প্রত্যাশা পরিচালনা করতে সাহায্য করে। আপনাকে অবশ্যই আপনার ক্লায়েন্টের দেয়া নির্ধারিত সময়ের মধ্যে অর্ডার ডেলিভারি দেয়ার চেষ্টা করতে হবে। কারন বেশিরভাগ ক্লায়েন্ট তাদের সময়সীমার মধ্যে কাজ না পেলে তারা আপনাকে খারাপ রিভিউ দিবে। তাই অবশ্যই সময়ের মধ্যে কাজ ডেলিভার দেয়ার চেষ্টা করবেন। যদি কোনো কারণ বশত আপনি সময়ের মধ্যে কাজ ডেলিভার করতে না পারেন, তাহলে আপনি তা আপনার ক্লায়েন্টকে আপনার সমস্যার কথা বলেন, তাকে বুঝানোর চেষ্টা করবেন। 


পরিবর্তনের জন্য উন্মুক্ত থাকুন -

ক্লায়েন্টরা সাধারণত বিতরণ করা কাজের একাধিক পরিবর্তনের জন্য জিজ্ঞাসা করে। আপনি এই ধরনের অনুরোধ পূরণের জন্য প্রস্তুত করা উচিত। এই ধরনের ক্লায়েন্টদের পরিচালনা করার একটি কৌশল হল তাদের একটি বৈধ কারণ দেওয়া কেন তাদের ডিজাইন উপাদানের পরামর্শগুলি কাজ নাও করতে পারে। একই সময়ে, বিকল্প প্রদান করতে প্রস্তুত থাকুন।


সমালোচনাকে ব্যক্তিগতভাবে নেবেন না-

গ্রাফিক ডিজাইনাররা সাধারণত তাদের কাজের প্রতিরক্ষামূলক এবং কোন নেতিবাচক মন্তব্য হজম করতে পারে না। কিন্তু মনে রাখবেন যে আপনি আপনার ক্লায়েন্টের জন্য ডিজাইন করেন শুধুমাত্র আপনার ব্যক্তিগত সন্তুষ্টির জন্য নয়।

আপনি কি একজন নতুন গ্রাফিক ডিজাইনার খুঁজছেন? যদি হ্যাঁ, তাহলে আমাদের কল করুন +880 1624291585 [সকাল 9টা থেকে সন্ধ্যা 6টা বাংলাদেশ (BD) কল করার সময়] অথবা 📬 মেইল: Graphicscurve7@gmail.com


সুতরাং, যদি ক্লায়েন্টরা আপনার প্রথম স্যাম্পল ডিজাইন পছন্দ না করে, তাহলে রাগান্বিত বা হতাশ না হয়ে তাদের সাথে সহযোগিতা করুন এবং ডিজাইন থেকে তারা যা চান তা দিন।