২০২২ সালের সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্ল্যাটফর্ম টিপস বাংলায়

বর্তমানে আপনাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে ফোকাস করে আমাদের মার্কেটিং প্রচেষ্টা শুরু করা উচিত যেখানে আপনারা আপনাদের লক্ষ্য এবং আপনাদের পণ্য আপনাদের কাঙ্খিত দর্শকদের কাছে পৌঁছাতে এবং আপনার দর্শকদের খুঁজে পেতে পারেন। এটি করার জন্য, আপনাকে খুঁজে বের করতে হবে কোন কোন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি। কারণ যেই সাইটগুলোতে ব্যবহারকারীর সংখ্যা বেশি সেই সাইটগুলোতে আপনাদের পণ্য বা সেবার মার্কেটিং করলে আপনাদের ব্যবসার বিক্রয় বৃদ্ধির পাশাপাশি ব্যবসার উন্নতি করা সম্ভব।

Social Media Marketing Tips in Bangla

সর্বশেষ পরিসংখ্যান এর তথ্যে দেখায় যে Facebook সোশ্যাল মিডিয়ার রাজা হিসাবে শক্তিশালী রাজত্ব অব্যাহত রেখেছে, সাথে 2.80 বিলিয়ন এক্টিভ ব্যবহারকারী ফেইসবুক ব্যবহার করছে এবং এর সংখ্যা দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে। ২০২২ সালের জানুয়ারী পর্যন্ত এর মানে হল যে 5.2 বিলিয়ন এক্টিভ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে প্রতি তিনজনের মধ্যে প্রায় দুইজনই সক্রিয় ফেসবুক ব্যবহারকারী থাকবে বলে আশা করা যায়। 

ফেসবুকের পরিসংখ্যান এবং এর সোশ্যাল মিডিয়া র‌্যাঙ্কিংই সব বলছে। এটি শুধুমাত্র সর্বাধিক সক্রিয় ব্যবহারকারীদের সাথে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম নয়, এটি এমন একটি প্ল্যাটফর্মও যার ব্যবহারকারীরা এতে সর্বাধিক সময় ব্যয় করে, এবং অন্যান্য জনপ্রিয় কিছু সাইটের তুলনায় প্রতিদিন গড়ে 58 মিনিটের সাথে সোশ্যাল মিডিয়া যেমন ইউটিউব, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং টুইটার ব্যবহার হচ্ছে।

দ্বিতীয়ত, 2021 সালের প্রথম দিকে সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তালিকায় ছিল ইউটিউব যার 2.3 বিলিয়ন এক্টিভ ব্যবহারকারী রয়েছে - ফেসবুক ব্যবহারকারীর সংখ্যার 84 শতাংশ।

বিশ্বব্যাপী প্রতিদিন ইউটিউবে 720,000 ঘন্টা ভিডিও আপলোড করা হয় তা বিবেচনা করে, আপনার ভিডিওটি নজরে আনা একটি কঠিন কাজ বলে মনে হতে পারে। কিন্তু এগুলোও বিবেচনা করুন YouTube-এ প্রতিদিন 1 বিলিয়ন ঘণ্টার ভিডিও দেখা হয় এবং 90 শতাংশ ভোক্তা বলে যে তারা YouTube-এর মাধ্যমে নতুন ব্র্যান্ড এবং পণ্য আবিষ্কার ও ক্রয় করেন।

তৃতীয় এবং চতুর্থ সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার, যথাক্রমে দুই বিলিয়ন এবং 1.3 বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী। Facebook এবং YouTube এর বিপরীতে, এগুলিকে মেসেজিং, চ্যাট এবং/অথবা কলের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করে থাকে।

তালিকার আরও নীচে রয়েছে Instagram এবং We Chat, উভয়েরই মাত্র ১.২ বিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে। সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তালিকায় তুলনামূলকভাবে উচ্চ হওয়া সত্ত্বেও, তাদের সম্মিলিত সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা এখনও ফেসবুকের তুলনায় কম। তবে এরাও ফেইসবুকের সাথে পাল্লা দিয়ে দিন দিন তাদের সেবা এবং সুবিধার মান বৃদ্ধি করছে, যাতে গ্রাহকরা তাদের ব্যবসার বৃদ্ধির পাশাপাশি তাদের সাইটগুলোতে এক্টিভ থাকে।

এই পরিসংখ্যানগুলি ফেসবুকের প্রভাবশালী সোশ্যাল মিডিয়া র‌্যাঙ্কিংয়ের একটি স্পষ্ট চিত্র তুলে ধরে। সবচেয়ে জনপ্রিয় ছয়টি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মধ্যে, অর্ধেকেরও বেশি প্ল্যাটফর্মের মালিক হচ্ছেন Facebook—যেমন Facebook, Whats-app, Facebook Messenger, এবং Instagram এই সবগুলোর মালিক হচ্ছেন ফেইসবুক। ফেইসবুকের আন্ডারে থেকেই এই সব সোশ্যাল মিডিয়া সাইট তাদের কার্যক্রম পরিচালনা করছে। তাই আমরা বলতে পারি যে এই সাইটগুলোর সাথে ফেইসবুকের মিল পাওয়া যায়। আমরা সবাই জানি যে, গত কিছুদিন আগে ফেইসবুক তাদের এই সকল কার্যক্রমকে তাদের একটি META নামক প্রতিষ্ঠানের আন্ডারে নিয়ে গিয়েছে। কারণ ফেইসবুক দাবি করছিলো যে ফেইসবুক নামের মধ্যে এই সকল কার্যক্রম রাখা তাদের ব্রেন্ড ভ্যালু এবং তাদের কাজের পরিধি ব্যহত করছিলো, যার ফলে বর্তমানে ফেইসবুক, ইন্সটাগ্রাম, ওয়াটসঅ্যাপ, ফেইসবুক মেসেঞ্জার এই সাইটগুলোকে META-র আন্ডারে নিয়ে গিয়েছে।

সোশ্যাল মিডিয়া কেন আপনার ব্যবসার জন্য গুরুত্বপূর্ণ?

যদিও B2B (BUSINESS-TO-BUSINESS MARKETING) কোম্পানিগুলি অন্যান্য ব্যবসার কাছে পণ্য বিক্রি করতে চায়, B2B Market এখনও মানুষের সম্পর্কের উপর নির্মিত। সোশ্যাল মিডিয়া দীর্ঘদিন ধরে এই সম্পর্ক বাড়াতে সাহায্য করার জন্য ব্যবহার করা হয়েছে, কিন্তু গত বছর এর গুরুত্ব ত্বরান্বিত হয়েছ।

Social media marketing why important for your business

ব্যক্তিগত ইভেন্ট ছাড়া, B2B Market কারীদের সম্ভাবনা এবং অংশীদারদের সাথে সংযোগ করার জন্য একটি আউটলেট প্রয়োজন। এবং তারা খুঁজে পেয়েছে যে তারা সামাজিক প্ল্যাটফর্মের মাধ্যমে এটি সবচেয়ে কার্যকরভাবে করতে পারে।

সামাজিক মিডিয়া ব্যবহার করার গুরুত্বপূর্ণ কয়েকটি কারণ :- 

        ১. ব্র্যান্ড সচেতনতা তৈরি করুন

        বিভিন্ন প্ল্যাটফর্ম জুড়ে, কোম্পানিগুলি তাদের গল্প বলতে পারে, কেন তারা তাদের অফার করা পরিষেবাগুলি প্রদান করে এবং গ্রাহক এবং কর্মচারীদের গল্পের সাথে দর্শকদের আপডেট রাখতে পারে।

        ২. লিড তৈরি করুন

        ভিডিও, খবর, ডেটা এবং আকর্ষণীয় প্রবণতা পোস্ট করে তাদের লক্ষ্য শিল্পের মধ্যে অর্থপূর্ণ কথোপকথন এবং ব্যস্ততা তৈরি করুন। আপনি শুধুমাত্র সম্ভাব্য গ্রাহকদের সাথে বিশ্বাসযোগ্যতা তৈরি করেন না, কিন্তু এই কৌশলগুলির ফলে নেতৃত্ব লাভ করতে পারে।

        ৩. সামাজিক শ্রবণ প্রয়োগ করুন

        গ্রাহকদের কথা শুনুন এবং লোকেরা তাদের কোম্পানি সম্পর্কে কী বলছে। এটি আপনাকে অন্যরা কীভাবে আপনার ব্র্যান্ড দেখে সে সম্পর্কে স্পষ্ট প্রতিক্রিয়া পাওয়ার সুযোগ দেয়। এটি আপনার ব্যবসার দুর্বল ক্ষেত্রগুলিকে উন্নত করার জন্য একটি উইন্ডো খুলে দেয় এবং এমন দিকগুলিকে শক্তিশালী করে যা ইতিমধ্যেই মানুষের সাথে অনুরণিত হয়৷

        ৪. সামাজিক পোস্টগুলিকে সুযোগের সাথে সংযুক্ত করুন৷

        সঠিক এন্টারপ্রাইজ সমাধানের সাথে, নেতারা গ্রাহকদের আরও সম্পূর্ণরূপে বোঝার জন্য তাদের CRM-এ গ্রাহক পোস্টগুলি চালাতে পারেন।

        ৫. মার্কেটিং প্রচেষ্টা পরিমাপ

        সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং ম্যানেজমেন্ট টুল আপনাকে কী পারফরম্যান্স মেট্রিক্স (KPIS) ট্র্যাক করতে সক্ষম করে। এমনকি আপনি জৈব সামাজিক মিডিয়া ব্যস্ততার জন্য একটি আর্থিক মূল্য নির্ধারণ করতে পারেন। আর্নড মিডিয়া ভ্যালু (EMV) একটি ধারণা দেয় যে আপনি বিজ্ঞাপনে অর্থ প্রদান করলে কতটা জৈব সামাজিক ব্যস্ততা এবং পৌঁছাতে খরচ হবে।

        ৬. ব্র্যান্ডের সত্যতা তৈরি করুন

        সোশ্যাল মিডিয়াতে যুক্ত হওয়া ব্র্যান্ডগুলিকে সম্ভাব্য গ্রাহক, অংশীদার এবং প্রতিভা/কর্মচারীদের সাথে আস্থা তৈরি করার সুযোগ দেয়। এটি বিশেষভাবে সত্য যদি অন্য লোকেরা আপনার ব্র্যান্ড বা পণ্য/পরিষেবা অন্য লোকেদের কাছে প্রচার করে। অফিসিয়াল ব্র্যান্ড চ্যানেলের তুলনায় লোকেরা পরিবার এবং বন্ধুদের পরামর্শ বা সুপারিশ বিশ্বাস করার সম্ভাবনা প্রায় তিনগুণ বেশি।

        ৭. আপনার গ্রাহক বা শ্রোতা বাড়ান

        2021 সালে, 4.48 বিলিয়ন মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করছিলেন। সামাজিক আপনাকে অনলাইনে সবচেয়ে বড় ঠিকানাযোগ্য বাজারে একটি উইন্ডো দেয় না, তবে এটি আপনাকে দেখায় যে প্রকৃত লোকেরা কী সম্পর্কে কথা বলে বা পছন্দ করে৷ চিন্তার নেতৃত্বের বিষয়বস্তু দিয়ে এই বাজারের সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তা শিখলে, আপনি এমন একটি শ্রোতা তৈরি করতে পারেন যা আপনার ব্র্যান্ড এবং পণ্য এবং পরিষেবাগুলিতে বিশ্বাস করে।

        ৮. একটি সম্প্রদায় তৈরি করুন

        পরিকল্পনা এবং ব্যস্ততার সাথে, আপনি সামাজিকভাবে আপনার ব্র্যান্ডের চারপাশে একটি সক্রিয় সম্প্রদায় তৈরি করতে পারেন। আপনি আপনার সামগ্রীর জন্য অবিলম্বে লাইক এবং শেয়ার তৈরি করতে কর্মচারী এবং গ্রাহকদের সমানভাবে সুবিধা নিতে পারেন যাতে এটি নতুন দর্শকদের কাছে পৌঁছায়।

        ৯. গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে মনের শীর্ষে থাকুন

          সোশ্যাল মিডিয়ার মাধ্যমে চিন্তার নেতৃত্ব ছড়িয়ে দেওয়া সিদ্ধান্ত গ্রহণকারী এবং অন্যান্য শীর্ষ স্টেকহোল্ডারদের মনোযোগ আকর্ষণ করার জন্য একটি গো-টু পদ্ধতি। অন্যান্য লোকেদের সমস্যা সমাধানের জন্য ওয়েবিনার, ইবুক, ওয়ান-পেজার, পডকাস্ট এবং অন্যান্য বিষয়বস্তুর ধরনগুলিকে কাজে লাগান।

আপনি যদি আপনার ভবিষ্যত গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে চান এবং তাদের সাথে যুক্ত হতে চান, তাহলে তারা যেখানে আছে আপনাকে সেখানে থাকতে হবে। এবং এটি মূলত সোশ্যাল মিডিয়াতে।
এটা স্পষ্ট যে সামাজিক প্ল্যাটফর্মগুলি কর্মীদের গল্প, ব্র্যান্ডের দৃষ্টিভঙ্গি এবং মূল্যবোধ প্রদর্শনের জন্য এবং শ্রোতাদের সাথে একটি আবেগপূর্ণ সংযোগ তৈরি করার জন্য দুর্দান্ত সরঞ্জাম ।