২০২২ সালের সবচেয়ে জনপ্রিয় কিছু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ।
বিশ্ব ইন্টারনেটের মাধ্যমে সংযোগ করে, এবং সামাজিক মিডিয়া নেটওয়ার্কগুলি বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষের জীবনে উপস্থিত রয়েছে। সোশ্যাল মিডিয়া ডিজিটাল মার্কেটিং এর অন্যতম গুরুত্বপূর্ণ দিক হয়ে উঠছে যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ গ্রাহকদের কাছে পৌঁছে অবিশ্বাস্য সুবিধা প্রদান করে। তারা আপনাকে গ্রাহকদের সাথে সংযোগ করতে, আপনার ব্র্যান্ড সচেতনতা বাড়াতে এবং আপনার লিড এবং বিক্রয় বাড়াতে সাহায্য করে।
1. Google My Business
Google My Business কি?Google My Business হল একটি টুল যা আপনাকে Google-এ আপনার ব্যবসার প্রোফাইল পরিচালনা ও অপ্টিমাইজ করতে সাহায্য করে এবং আপনার ব্যবসাকে সক্ষম করে। আপনার ব্যবসার প্রোফাইল হল আপনার Google ব্যবসার তালিকার জন্য Google এর শব্দ।
ব্যবসার প্রোফাইলগুলি Google মানচিত্রে এবং Google অনুসন্ধানের স্থানীয় ফলাফলগুলিতে প্রদর্শিত হয় ৷ আর একটু সহজ করে বলি, ধরুন আপনি কোন কিছু জানার জন্য গুগলে সার্চ করলে, (আপনি কিছু শিখতে চাচ্ছেন) গুগলে সার্চ করার সাথে সাথে গুগল আপনাকে আপনার সার্চ করা জিনিসটির সকল তথ্য আপনার সামনে তুলে ধরবে এবং পাশাপাশি আপনি যদি কোন কিছু শিখতে বা কোন কিছু কিনতে চান সেই ক্ষেত্রে গুগল আপনাকে কিছু ম্যাপের মাধ্যমে কয়েকটি প্রতিষ্ঠানের প্রোফাইল এবং তাদের লোকেশন আপনার সামনে প্রদশিত করবে। তখন আপনি তাদের প্রোফাইল দেখে সকল তথ্য যাচাই বাছাই করে আপনার কাঙ্খিত সেবা নিতে পারবেন।
Google সার্চে ব্যবসার প্রোফাইল দেখতে এইরকম
Google-এ আরও দৃশ্যমানতা অর্জনের প্রয়াসে, অনেক ব্যবসা একটি Google ব্যবসার তালিকা তৈরি করে (আধিকারিকভাবে ব্যবসার প্রোফাইল নামে পরিচিত)। আপনি যদি এমন একজন ব্যবসার মালিক হন, তাহলে আপনি হয়তো বুঝতে পারবেন না যে একটি ব্যবসায়িক প্রোফাইল তৈরি করা আপনার জন্য কতটুকু প্রয়োজন।
তাহলে আপনি কীভাবে আপনার Google ব্যবসায়িক প্রোফাইলের উপর ব্যবস্থাপনা লাভ করবেন? উত্তর হল, একটি বিনামূল্যের ব্যবসার প্রোফাইল তৈরি করার পাশাপাশি, আপনাকে সেই প্রোফাইলের জন্য আলাদাভাবে একটি বিনামূল্যের Google My Business অ্যাকাউন্ট তৈরি করতে হবে। আপনার ব্যবসার প্রোফাইল পরিচালনা করতে আপনার একটি আলাদা Google My Business অ্যাকাউন্ট প্রয়োজন।
একটি Google My Business অ্যাকাউন্ট হল একমাত্র উপায় যার মাধ্যমে আপনি আপনার ব্যবসার প্রোফাইলের মালিকানা দাবি করতে পারেন, এটির পরিচালনার অধিকার অর্জন করতে পারেন এবং Google-এ আপনার দৃশ্যমানতা বাড়াতে অতিরিক্ত বিনামূল্যের বৈশিষ্ট্যগুলি আনলক করতে পারেন ৷ এবং এতে করে আপনার ব্যবসার প্রসার ঘটবে।
2. Facebook
মাসিক সক্রিয় ব্যবহারকারী: 2.7 বিলিয়ন
সর্বোত্তম ব্যবহার: আপনার শ্রোতাদের আকৃষ্ট করা, পর্যালোচনা সংগ্রহ করা, গ্রাহক পরিষেবা, বিজ্ঞাপন দেওয়া, পণ্যের বিস্তারিত পরিষেবা, নির্দিষ্ট জায়গায় পণ্যের প্রচার ইত্যাদি।
সোশ্যাল মিডিয়া সাইটের কথা বললে সর্বপ্রথম আমাদের মাথায় আসে ফেইসবুক। বর্তমানে ফেইসবুক সোশ্যাল মিডিয়ার রাজা বলে আক্ষায়িত করা হয়ে থাকে Facebook প্রায়ই প্রথম সোশ্যাল মিডিয়া সাইট যা সোশ্যাল মিডিয়া নিয়ে আলোচনা করার সময় সর্ব প্রথম মনে আসে ৷ এটি বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি, এবং এটি ব্যবসার জন্য বিজ্ঞাপনের প্রচার এবং পণ্যের বিক্রয় বৃদ্ধির জন্য বিকল্পগুলির অন্যান্য সোশ্যাল সাইটের প্রথমগুলির মধ্যে একটি ৷
একটি Facebook Business Page যেকোন কোম্পানি বা ব্র্যান্ডের জন্য আবশ্যক, এবং আপনার নিয়মিত আপডেট করা উচিত। বর্তমানে প্রযুক্তির যুগে আমরা ব্যবসা শুরু করার প্রথমেরই আমাদের ব্যবসাকে অনলাইনে আমাদের গ্রাহকদের কাছে নিয়ে আসি, হওক সেটা অফলাইন কিংবা অনলাইন বিজনেস। বর্তমানে ফেইসবুকের সাহায্যে আমরা এই কাজগুলো আরো ভালো করে করতে পারি। এখন একজন ব্যবসার আরম্ভ থেকে শুরু করে প্রতিনিয়ত আপডেট ফেইসবুক বিজনেস পেইজে আপডেট থাকে। এতে করে আজকের ভোক্তারা আশা করে যে সমস্ত ব্যবসার প্ল্যাটফর্মে উপস্থিতি থাকবে এবং তাদের মধ্যে অনেকেই আশা করে যে সেই ব্যবসাগুলি তাদের প্রশ্ন এবং উদ্বেগের উত্তর দেবে।
মূলত, আপনি যদি আপনার ব্যবসার ব্যবহার করার জন্য শুধুমাত্র একটি প্ল্যাটফর্ম বেছে নিতে চাচ্ছেন, তাহলে এটি Facebook অনায়াসে আপনার জন্য উত্তম হতে পারে। বর্তমানে আপনার ব্যবসার বিক্রয় এবং পরিধি বৃদ্ধি করার জন্য অবশ্যই ফেইসবুকের কোন বিকল্প নেই।
3. Twitter
দৈনিক এক্টিভ ব্যবহারকারী: 186 মিলিয়ন
সর্বোত্তম ব্যবহার: Building industry authorities, Real-life updates
টুইটার একটি দ্রুত গতির প্ল্যাটফর্ম, এবং অনেক ব্যবহারকারী এটির খবর এবং তথ্য খোঁজেন। এই কারণে, এটি বিশেষ করে এমন কোম্পানিগুলির জন্য উপকারী হতে পারে যারা মৌলিক বিষয়বস্তু প্রকাশ নিয়মিত করে। টুইটার সাধারণত ডিরেক্ট তাদের কাঙ্খিত ব্যক্তি বা কোম্পানির কাছে প্রয়োজনীয় তথ্য কিংবা সেবা আদান প্রদান করার দ্রুত গতির একটি প্ল্যাটফর্ম।
নতুন পেইজ এবং ব্লগ পোস্টের লিঙ্কগুলি ভাগ করা সহজ, এবং এটি নিয়মিতভাবে পাঠকদের সরাসরি আপনার নতুন সামগ্রীতে পাঠায় ৷ এছাড়াও, আপনি যদি অন্যান্য উৎস থেকে দরকারি এবং তথ্যপূর্ণ সামগ্রী ভাগ করাকে আপনার কৌশলের অংশ করেন তবে আপনি আপনার শিল্পে একজন কর্তৃপক্ষ হিসাবে আপনার খ্যাতি তৈরি করতে পারেন।
4. Linkedin
নিবন্ধিত ব্যবহারকারী: 706 মিলিয়নেরও বেশি
LinkedIn পেশাদারদের জন্য একটি সামাজিক নেটওয়ার্ক, যার অর্থ এটি B2B (business-to-business marketing) সম্ভাবনা গুলিতে পৌঁছানোর জন্য একটি দরকারী টুল হতে পারে। যাইহোক, এর মানে এই নয় যে এটি B2C (BUSINESS-TO-CONSUMER) কোম্পানিগুলির জন্যও উপযোগী নয়।
যদি আপনার কোম্পানী নিয়োগ করে, একটি সক্রিয় LinkedIn অ্যাকাউন্ট বজায় রাখা সম্ভাব্য আবেদনকারীদের আপনার চাকরির খোলার বিষয়ে জানতে সাহায্য করতে পারে। এবং যদি আপনি আপনার কোম্পানি এবং কর্মীদের সম্পর্কে আপডেট শেয়ার করেন, তাহলে আপনি তাদের দেখাতে পারেন আপনার ব্যবসায় কাজ করতে কেমন লাগে।
5. YouTube
নিবন্ধিত ব্যবহারকারী: 2 বিলিয়নেরও বেশি
সর্বোত্তম ব্যবহার: কোম্পানির সংস্কৃতি, টিউটোরিয়াল, প্রদর্শন হাইলাইট করা
যদিও আপনি এটিকে সোশ্যাল মিডিয়া হিসাবে নাও ভাবতে পারেন, তবে ইউটিউব হল অনলাইন ব্যবহারকারী-উৎপাদিত সামগ্রীর একটি বৃহত্তম উৎস। এবং যদি আপনার কোম্পানি তার নিজস্ব বিষয়বস্তু তৈরি করে, তবে এটি সেই ব্যবহারকারীদের সাথে সংযোগ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।
বিশ্বব্যাপী প্রতিদিন ইউটিউবে 720,000 ঘন্টা ভিডিও আপলোড করা হয় তা বিবেচনা করে, আপনার ভিডিওটি নজরে আনা একটি কঠিন কাজ বলে মনে হতে পারে। কিন্তু এগুলোও বিবেচনা করুন YouTube-এ প্রতিদিন 1 বিলিয়ন ঘণ্টার ভিডিও দেখা হয় এবং 90 শতাংশ ভোক্তা বলে যে তারা YouTube-এর মাধ্যমে নতুন ব্র্যান্ড এবং পণ্য আবিষ্কার ও ক্রয় করেন।
প্ল্যাটফর্মে আপনি সরাসরি প্রাপ্ত ভিউ ছাড়াও, আপনি আপনার সাইটে এম্বেড করার জন্য ভিডিও হোস্ট করতে YouTube ব্যবহার করতে পারেন। এবং সাইট ভিজিটরদের আকর্ষিত করার ক্ষেত্রে ভিজ্যুয়াল কন্টেন্ট কতটা কার্যকর তা বিবেচনা করে, শুধুমাত্র এটিই একটি অ্যাকাউন্ট তৈরি করার জন্য যথেষ্ট কারণ।
6. Pinterest
মাসিক ব্যবহারকারী: 400 মিলিয়নেরও বেশি
সর্বোত্তম ব্যবহার: পণ্য ভাগ করে নেওয়া
যদি আপনি একটি ই-কমার্স ব্যবসা চালান, তাহলে আপনার Pinterest-এ থাকা উচিত—এটি ততটাই সহজ। প্রকৃতপক্ষে, 87% পিনাররা Pinterest এর কারণে একটি পণ্য কিনেছে। প্ল্যাটফর্মটি আপনাকে সংক্ষিপ্ত বিবরণ (যেমন পণ্যের তথ্য) এবং একটি লিঙ্ক (একটি পণ্যের পৃষ্ঠার মতো) সহ পৃথক ছবি (যেমন পণ্যের ফটো) আপলোড করতে দেয়। এর অন্তর্নির্মিত শপিং বৈশিষ্ট্যটি উল্লেখ না করা ব্যবসার জন্য নেটওয়ার্কে তাদের পণ্য প্রচার করা আগের চেয়ে সহজ করে তোলে।
আপনি একটি পণ্য, রেসিপি, নিবন্ধ, এবং অ্যাপ পিনগুলিতে আরও প্রসঙ্গ সরবরাহ করতে সমৃদ্ধ পিনগুলি ব্যবহার করতে পারেন এবং আরও ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর জন্য তাদের বিজ্ঞাপনের বিকল্পগুলি ব্যবহার করতে পারেন৷ এটি আপনার পণ্যের পৃষ্ঠাগুলিতে সরাসরি ট্রাফিক চালানোর এবং সম্ভাব্য গ্রাহকদের সাথে সংযোগ করার একটি সহজ উপায়৷
7. Instagram
মাসিক সক্রিয় ব্যবহারকারী: 1 বিলিয়নেরও বেশি
সর্বোত্তম ব্যবহার: আপনার ব্র্যান্ড
ইনস্টাগ্রাম তৈরি করা ফটোগুলি ভাগ করে নেওয়ার চারপাশে তৈরি করা হয়েছে এবং যে কোনও ভিজ্যুয়াল সামগ্রীর জন্য দুর্দান্ত৷ এটি একটি পাঠ্য-ভারী প্ল্যাটফর্ম নয়, যদিও, এবং পোস্টগুলির মধ্যে লিঙ্কগুলিকেও অনুমতি দেয় না৷
ইনস্টাগ্রাম হল ব্যবসার জন্য সেরা সোশ্যাল মিডিয়া যেগুলি তাদের দর্শকদের জন্য ফটো এবং ভিডিও তৈরি করতে চায়৷
বলা হচ্ছে, প্ল্যাটফর্মটি আপনার ব্র্যান্ডের পরিচয় তৈরির জন্য একটি মূল্যবান হাতিয়ার। আপনি যদি একটি B2C কোম্পানি হন, তাহলে আপনি এটি ব্যবহার করে আপনার পণ্যের ফটো শেয়ার করতে ব্যবহার করতে পারেন এবং আপনার অনুসরণকারীদের ব্যবহারকারী-উত্পাদিত সামগ্রীর জন্য একই কাজ করতে উত্সাহিত করতে পারেন আপনি তারপর আপনার ফিডের অংশ হিসাবে পুনরায় পোস্ট করতে পারেন। আপনি যদি B2B কোম্পানি হন, তাহলে আপনি আপনার কোম্পানি এবং অফিসের নেপথ্যের ছবি শেয়ার করতে এটি ব্যবহার করতে পারেন।
ইনস্টাগ্রামে হ্যাশট্যাগের ব্যবহার হল অনেক লোকের কাছে পৌঁছানোর একটি উপায় এবং চির-জনপ্রিয় ইনস্টাগ্রাম স্টোরিজ বা ইনস্টাগ্রাম লাইভ ভিডিও বৈশিষ্ট্যের সুবিধা নেওয়া আপনার সামাজিক উপস্থিতি প্রসারিত করার একটি দুর্দান্ত উপায়।
প্ল্যাটফর্মটি ব্যবসার জন্য বিজ্ঞাপনের বিকল্পও অফার করে, যা ফেসবুকের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। আপনি যদি Facebook-এর বিজ্ঞাপন পরিচালন ব্যবস্থার সাথে পরিচিত হন, তাহলে এটি স্পনসর করা পোস্ট চালানো শুরু করার জন্য একটি সহজ পরিবর্তন হতে পারে।
8. Reddit
গড় মাসিক সক্রিয় ব্যবহারকারী: 430 মিলিয়নেরও বেশি
সর্বোত্তম ব্যবহার: শ্রোতা বা বিষয়বস্তু গবেষণা, বিশেষ শ্রোতাদের সাথে ইন্টারঅ্যাক্ট করা একটি সোশ্যাল মিডিয়া সাইট হিসাবে Reddit ব্যবহারকারীদের শেয়ার করা আগ্রহের ভিত্তিতে একে অপরের সাথে যোগাযোগ করার সুযোগ দেয়।
এই প্ল্যাটফর্মে, ব্যবহারকারীরা বিষয়বস্তু, লিঙ্কগুলি ভাগ করতে পারে বা সাবরেডিট নামক বিষয় গোষ্ঠীতে প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে। সবচেয়ে ভালো দিক হল আপনি প্রায় যেকোনো বিষয়ের জন্য একটি সাবরেডিট খুঁজে পেতে পারেন।
আপনার শ্রোতারা কী বিষয়ে কথা বলছেন তা বোঝার জন্য আপনি একটি গবেষণা সরঞ্জাম হিসাবে Reddit ব্যবহার করতে পারেন এবং তারপরে তাদের জন্য সামগ্রী তৈরি করতে পারেন।
গবেষণার পাশাপাশিজন্য Reddit অফার বিজ্ঞাপনের বিকল্পগুলিও , আগ্রহী ব্যবহারকারীদের সামনে আপনার ব্যবসা পেতে সাহায্য করে।
9. Snapchat
দৈনিক সক্রিয় ব্যবহারকারী: 238 মিলিয়ন
সর্বোত্তম ব্যবহার: রিয়েল-টাইম আপডেট, ইভেন্টের প্রচার
স্ন্যাপচ্যাট ব্যবহারকারীদের ফটো বা ভিডিও পোস্ট করতে দেয় যা অদৃশ্য হওয়ার আগে 24 ঘন্টার জন্য প্রকাশিত থাকবে। পণ্য লঞ্চ বা কনফারেন্সের মতো সময়োপযোগী ইভেন্টের প্রচার করতে চাওয়া ব্যবসাগুলির জন্য এটি আদর্শ।
স্ন্যাপচ্যাট বিপণনকারীদের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট ইভেন্টের প্রচার করার জন্য কাস্টম, ব্র্যান্ডেড জিওট্যাগ তৈরি করার ক্ষমতাও অফার করে।
স্ন্যাপচ্যাট শ্রোতারা আরও কম বয়সী হয়ে ওঠে, আপনার লক্ষ্য শ্রোতা যদি একজন কলেজ ছাত্র হয় তাহলে এটি আদর্শ করে তোলে।
10. Tumblr
নিবন্ধিত ব্লগ: 507.2 মিলিয়ন
সর্বোত্তম ব্যবহার: একজন তরুণ দর্শকের কাছে পৌঁছানো
টাম্বলার প্রযুক্তিগতভাবে একটি মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এবং এই তালিকার সোশ্যাল মিডিয়া সাইটগুলির সাথে পুরোপুরি ফিট নয়, তবে এটি এখনও 16 বছর বয়সের মধ্যে ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর জন্য একটি মূল্যবান হাতিয়ার এবং 34. এটি যেকোন সামাজিক সাইটের মধ্যে সবচেয়ে কম বয়সী জনসংখ্যা রয়েছে এবং এর ব্যবহারকারীরা খুবই সক্রিয়।
বলা হচ্ছে, টাম্বলারে বিপণন আপনি যদি প্ল্যাটফর্মের সাথে পরিচিত না হন তবেকরা একটি চ্যালেঞ্জ হতে পারে। প্রচুর চলমান জোকস এবং মেম সহ এটির একটি স্বতন্ত্র "সম্প্রদায়" রয়েছে, তাই এটিকে বাজারে ব্যবহার করার আগে আপনার এটিতে অভ্যস্ত হওয়ার জন্য কিছু সময় ব্যয় করা উচিত।
11. Whatsapp
গ্লোবাল ব্যবহারকারী: দুই বিলিয়নেরও বেশি
সর্বোত্তম ব্যবহার: গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ করা,পণ্য বা পরিষেবার তথ্য শেয়ার করা
Facebook-এর মালিকানাধীন হোয়াটসঅ্যাপ হল একটি মেসেজিং অ্যাপ যা ব্যবহারকারীদের তাদের পরিচিতি এবং ব্যবসার সাথে যোগাযোগ করতে দেয়৷
হোয়াটসঅ্যাপ ব্যবসা অ্যাপ্লিকেশানটির আপনার ব্যবসার একটি ব্যবসায়িক প্রোফাইল, গ্রাহকদের কাছ থেকে বার্তাগুলি দেখুন উত্তর সেট আপ, এবং মেসেজিং কিছু স্বয়ংক্রিয় যাতে আপনি সংগঠিত থাকতে পারেন করতে দেয়।
বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি হিসাবে, WhatsApp ব্যবসায়িকদের তাদের পণ্য এবং পরিষেবাগুলির ক্যাটালগ তৈরি করার ক্ষমতাও অফার করে।
12. Messenger
নিবন্ধিত ব্যবহারকারী: 1.3 বিলিয়ন
সর্বোত্তম ব্যবহার: গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ
মেসেঞ্জার, Facebook-এর আরেকটি সোশ্যাল মিডিয়া সাইট, আপনার ব্যবসাকে আগ্রহী ব্যবহারকারীদের সাথে একের পর এক যোগাযোগ করতে দেয়৷
মেসেঞ্জারের মাধ্যমে, আপনি ব্যক্তিগতভাবে ব্যবহারকারীদের বার্তাগুলির প্রতিক্রিয়া জানাতে পারেন বা একটি চ্যাটবট ব্যবহার অনুসন্ধানের দ্রুত প্রতিক্রিয়া জানাতে করতে পারেন।
13. TikTok
গ্লোবাল মাসিক সক্রিয় ব্যবহারকারী: 689 মিলিয়নেরও বেশি
সর্বোত্তম ব্যবহার: ব্যবহারকারীদের আপনার ব্যবসার পর্দার পিছনে উঁকি দেওয়া, ভাইরাল প্রবণতায় অংশ নেওয়া TikTok ব্যবহারকারীদের বিভিন্ন উদ্দেশ্যে ছোট ভিডিও শেয়ার করতে দেয়।
ভিডিও-শেয়ারিং অ্যাপে দ্রুত টিউটোরিয়াল, ভাইরাল নাচ এবং কৌতুকপূর্ণ স্কিটগুলি পাওয়া যাবে।
আপনার ব্যবসার সাথে সম্পর্কিত ভিডিও শেয়ার করার পাশাপাশি, আপনি আপনার ব্যবসার জন্যসুবিধাও নিতে পারেন TikTok-এর বিজ্ঞাপনের বিকল্পগুলির ।
14. Quora
অনন্য মাসিক ব্যবহারকারী: 300 মিলিয়ন
সর্বোত্তম ব্যবহার: আপনার শ্রোতারা যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করছেন তা বোঝা, কর্তৃত্ব প্রতিষ্ঠা করা Quora ব্যবহারকারীরা বিভিন্ন বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করতে এবং উত্তর দিতে পারে।
আপনার বিষয়বস্তুতে আপনি কী কভার করছেন তা জানানোর জন্য আপনার ব্যবসা এই প্রশ্নগুলি ব্যবহার করতে পারে এবং ব্যবহারকারীরা সোশ্যাল মিডিয়া সাইটে যে উত্তরগুলি খুঁজছেন তা আপনার কাছে থাকলে, বিভিন্ন ক্ষেত্রে কর্তৃত্ব প্রতিষ্ঠা করুন৷
Quora এর একটি বিজ্ঞাপন প্ল্যাটফর্মও রয়েছে যা আপনাকে লক্ষ্যযুক্ত শ্রোতাদের কাছে পৌঁছাতে সাহায্য করবে।
ROI এর উপর তাদের ফোকাস এবং এই তথ্যটি এমনভাবে যোগাযোগ করার তাদের সহজাত ক্ষমতা যাতে আমি বুঝতে পারি যে আমি অতীতে ব্যবহার করেছি এমন অন্যান্য ডিজিটাল মার্কেটিং ফার্মগুলির সাথে অনুপস্থিত লিঙ্ক।
যদিও ব্যবসার জন্য সর্বোত্তম সোশ্যাল মিডিয়া কী তা নিশ্চিতভাবে বলা কঠিন, আপনার ব্যবসার জন্য সঠিক প্ল্যাটফর্ম নির্বাচন করা প্রক্রিয়াটির প্রথম ধাপ। একবার আপনি করে ফেললে, আপনাকে নির্ধারণ করতে হবে কোন ধরণের সামগ্রী পোস্ট করতে হবে, কত ঘন ঘন এবং প্রতিটি প্ল্যাটফর্মের জন্য আপনার লক্ষ্যগুলি কী।
0 Comments